Sale!

Against the Grain: A Deep History of the Earliest States

Original price was: ৳ 429.00.Current price is: ৳ 390.00.

-9%
সমাজ ও রাষ্ট্রব্যবস্থাকে গভীরভাবে বুঝতে হলে তাকাতে হবে আমাদের কয়েক হাজার বছর আগের অতীতের দিকে। স্থায়ীভাবে বসবাস করার আগে হাজার হাজার বছর মানুষ যাযাবর হান্টার গ্যাদারার জীবন যাপন করেছে। কিন্তু কেন? এত দীর্ঘ সময় কেন মানুষ হান্টার গ্যাদারার জীবন কাটালো? প্রচলিত ন্যারেটিভে বলা হয় যে- মানুষ কৃষিকাজ এবং পশুপালন শেখার পর শেষ পর্যন্ত স্থায়ীভাবে বসবাস করেছে এবং রাষ্ট্র নির্মান করেছে। কিন্তু লেখক সেই আদিম রাষ্ট্রগুলোর আরও গভীরে প্রবেশ করতে বলছেন। রাষ্ট্র ব্যবস্থা তৈরি হলেও কেন যাযাবর গোষ্ঠীগুলো কয়েকশত বছর আগ পর্যন্ত রাষ্ট্রহীন থেকেছে? কেনই বা আজকের পৃথিবীতেও বহু হান্টার গ্যাদারার গোষ্ঠী রয়ে গেছে!
এই বইতে তিনি দেখিয়েছেন যে, আমাদের অগ্রগতিকে মূলত প্রজননের উপর নিয়ন্ত্রণের ইতিহাস হিসাবে দেখা যায়। মানুষ প্রথমে আগুনের নিয়ন্ত্রণ নিয়েছ, তারপর ক্রমান্বয়ে উদ্ভিদ, পশু, রাষ্ট্রের প্রজা, দাস এবং সবশেষে নারীদের একটি পুরুষতান্ত্রিক ব্যবস্থার নিয়ন্ত্রনের মধ্যে এনে- আধুনিক রাষ্ট্র-কাঠামো গঠন করেছে।
বইটির লেখক James C. Scott হলেন পৃথিবীর সবচেয়ে বেশি সাইটেট রাষ্ট্রবিজ্ঞানীদের মধ্যে একজন। এই বইতে তিনি আমাদের সমাজ এবং রাষ্ট্রব্যবস্থার এমন কিছু জিনিস তুলে ধরেছেন যা একদম নতুন। মানব সমাজ এবং রাষ্ট্রের গঠন গভীরভাবে বুঝতে হলে এই বইটি একটি অবশ্যপাঠ্য।

Reviews

There are no reviews yet.

Be the first to review “Against the Grain: A Deep History of the Earliest States”

Your email address will not be published. Required fields are marked *