Sale!

Moral Tribes: Emotion, Reason, and the Gap Between Us and Them

Original price was: ৳ 550.00.Current price is: ৳ 450.00.

-18%
মানুষের মস্তিষ্কটার উদ্ভব ঘটেছে মূলত ট্রাইবালদের মত করে বেঁচে থাকার জন্য। একটা ট্রাইব সাধারণত একটা ছোট দল গঠন করে আলাদাভাবে নিজেদের মত করে বেঁচে থাকে। তাদের এই দলের বাইরে তার খুব সহজে মেশে না। অর্থাৎ এই ট্রাইবগুলো কালচারাল আইসোলেসন বা সাংস্কৃতিকভাবে অন্য সবার থেকে বিচ্ছিন্ন থাকে। তাদের নিজেদের দলকে তারা “নিজেদের মানুষ” এবং এই দলের বাইরে দুনিয়ার সবাইকে তারা “অচেনা লোক” হিসেবে ধরে নেয়। যখনই সম্পদের ভাগ বাটোয়ারা নিয়ে কোন সমস্যা হয় তখন দলের সবাই একসাথে লড়াই করে। লড়াই করে নিজেদের দলের মানুষ এবং নিজেদের সম্পদকে রক্ষা করে। আমাদের মস্তিস্কের উদ্ভব ঘটেছে আসলে এই ধরনের ট্রাইব বা গোত্র ভিত্তিক ছোট ছোট দল হিসেবে বেঁচে থাকার উপযোগী হয়ে ।
এই বিষয়টা প্রাচীনকালে টিকে থাকার জন্য খুবই উপযোগী ছিল। কিন্তু আধুনিক সময়ে এসে তৈরি হয় সমস্যা। যোগাযোগ ব্যবস্থা ভাল হওয়ার সাথে সাথে পৃথিবীটা যতই ছোট হচ্ছে, এই সমস্যাগুলো ততই প্রকট হচ্ছে।
যখন আমাদের সাথে অন্য কারও মতের অমিল হয় তখন আমাদের মস্তিস্ক ওই ব্যক্তিকে “অন্য দলের লোক” হিসাবে চিহ্নিত করে ফেলে। জলবায়ু পরিবর্তন ইস্যু থেকে শুরু করে ইসরায়েল-প্যালেস্টাইন ইস্যু- বা আর্জেন্টিনা বনাম ব্রাজিল ইস্যু, সব ক্ষেত্রেই আমাদের “ট্রাইবাল ব্রেইন” নিজেদের মতের সাথে অন্য মতের মানুষদের একটা কৃত্তিম সংঘর্ষ তৈরি করে ফেলে। ফলে আমরা সবার প্রথমেই আমাদের ভিন্ন মতের মানুষটার প্রতি আক্রমণাত্মক মনোভাব প্রেষণ করি।
আমাদের আশেপাশে এই যে এত মতের অমিল, কেউ ভিন্ন মতের মানুষকে সহ্য করতে পারে না, তার পেছনে সবচেয়ে বড় কারন হলো আমাদের এই ট্রাইবাল ব্রেইন।
এই বিষয়টা নিয়ে আস্ত একটা বই লিখে ফেলেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাইকোলজির এক প্রফেসর। বইটির ভাষা খুবই চমৎকার। স্টোরি টেলিং ন্যারেটিভ। এই ধরনের বই পড়তে লেম্যানদেরও তেমন কষ্ট হয় না। কিন্তু লেখক একজন একাডেমিয়ার লোক। ফলে আপনি সিরিয়ারস জিনিস এবং সিরিয়াস সব তত্ত্ব জানতে পারবেন ঠিকই, কিন্তু আপনাকে আগে থেকেই বিশাল জ্ঞানী হতে হবে না। মোরাল সাইকোলজির উপর আমাদের লিস্টে প্রায় ২০ টা বই রয়েছে। সবমিলিয়ে এই বইটা সবচেয়ে সুখপাঠ্য।

Additional information

Author

Joshua Greene

Cover

Hardcover

Quality

Premium quality print on 80 GSM off-white paper

Reviews

There are no reviews yet.

Be the first to review “Moral Tribes: Emotion, Reason, and the Gap Between Us and Them”

Your email address will not be published. Required fields are marked *